ব্যবসা এখন ফার্স্ট মুভারদের জন্য নয়, ফাস্ট মুভারদের জন্য।

বিজনেস ও মার্কেটিং গেরিলা টিপস এন্ড ট্রিকস ।

ব্যবসা শুরু করার সময়, প্রতিটি ধাপেই আমাদেরকে অনেক ধরণের সিদ্ধান্ত নিতে হয়। কিছু সিদ্ধান্ত ঠিক হয়, কিছু সিদ্ধান্ত ভুল হয়, আর ভুল থেকেই মানুষ শিখতে পারে। তবে যেসব ভুল চাইলেই এড়িয়ে যেতে পারি, সেসব ভুল না করাই বুদ্ধিমানের কাজ ।

১। শুরুতেই প্রয়োজনের অতিরিক্ত টাকা খরচ করা।
যতটুকু মূল ধন দরকার, অবশ্যই সেটা ব্যবসাতে খাটাতে হবে। তবে অনেকেই শুরুতে মার্কেটিং এবং অনন্যা কাজে অতিরিক্ত টাকা ঢেলে ফেলেন। আগে ব্যবসা শুরু করুন। আপনার কাস্টমার দের সাথে যোগাযোগ করুন। বোঝার চেষ্টা করুন তারা আপনার কোন জিনিসটাকে ভালো বলছে, আর কোন জিনিসটাকে অপছন্দ করছে। কাষ্টমেরদের কে ভালো করে বুঝে, তারপর আস্তে আসতে ব্যবসা প্রসার করুন।

২। নেগেটিভ চিন্তা করতে করতেই সময় পার করে দেয়া ।
যেকোনো ব্যবসা করার আগে চিন্তা করতেই হয়। তবে এতো চিন্তা কখনোই করা উচিত নয়, যেন আপনার শুরুটা করতে এতটা দেরি হয়ে যায় যে ততদিনে বাজারে কম্পেটিশন দ্বিগুন হয়ে যায়। অল্প করে শুরু করুন। ব্যবসা করতে করতেই অনেক সমস্যার সমাধান হয়ে যাবে।

৩। একটা প্রবাদ আছে : ” মার্কেটিং একমাত্র ইনভেস্টমেন্ট- বাকি সব খরচ ”
উদ্ভট মনে হলেও কথাটি সত্যি, কারণ প্রোডাক্ট যত ভালোই হোক না কেন। লোকে যদি প্রোডাক্টের কথা না জানে, তাহলে সেল কোনো ভাবেই আসবে না।মার্কেটিং নিয়ে কার্পণ্য করলে লসটা আপনার নিজের করবেন । ফেইসবুক অ্যাড এর মাধ্যমেই, খুব অল্প খরচে করা যেতে পারে ভালো মার্কেটিং। আবার অর্গানিক ভাবে বিভিন্ন ফেইসবুক গ্রুপে আপনার পণ্যের প্রচার করতে পারেন ।

৪। আইডিয়া পাওয়া সহজ কিন্তু সমস্যা হলো করে দেখানো।
আইডিয়া যতই ব্রিলিয়ান্ট হোক না কেন, মনে রাখবেন, এই একই আইডিয়া পৃথিবীর ৭ বিলিয়ন মানুষের মধ্যে অন্তত ৩০০ জনের আছে। তবে জয়ী সেই হয়, যে আইডিয়াটাকে বাস্তবায়ন করে দেখতে পারে। অতএব আপনার আইডিয়া যতই ইউনিক হোক না কেন, আইডিয়ার সঠিক প্রয়োগ না হলে কোনো লাভ নেই।

একজন ভালো আইডিয়া তৈরি করলো, আর একজন সেই আইডিয়া ফলো করে ধুমধাড়াক্কা ব্যবসা করলো । যে ধুমধাড়াক্কা ব্যবসা করলো সে ফাস্ট মুভার, আর যে আইডিয়া তৈরি করলো সে ফার্স্ট মুভার । সার্চ ইঞ্জিন Yahoo, Bing এর নাম আমরা অনেকেই শুনেছি । আপনারা কি জানেন এই সার্চ ইঞ্জিন গুলোর অনেক অনেক পরে সার্চ ইঞ্জিন Google এসেছে কিন্তু Google ফাস্ট মুভার তাই সে সবাইকে পেছনে ফেলে প্রথম স্থান দখল করে নিয়েছে । এখানে Google অন্যের প্ল্যান গুলোকে বিশ্লেষণ করে খুব দ্রুত সেটাকে এক্সিকিউশন করেছে, আর রেজাল্ট বের করে এনেছে । এখন আপনি বলেন ” আপনি ফার্স্ট মুভার হবেন না ফাস্ট মুভার হবেন ”

৫। অগ্রগতির সবচেয়ে বড় বাধা হলো আলসেমি।
অনেকে অনেক অসুবিধার কথাই বলতে পারে- আর সত্যি বলতে অসুবিধা থাকবেই। কিন্তু এই অসুবিধা মেনে নিয়েই এগিয়ে যেতে হবে। দিন শেষে উন্নতি তাদের হয়, যারা আলসেমীকে প্রশ্রয় না দিয়ে শুধু কঠোর পরিশ্রম করে সকল বাধাকে হার মানায়। এগিয়ে যেতে হলে সবার আগে তৈরী হন আরাম ছেড়ে, কর্মঠ হতে। যেই কাজ টি কালকের জন্য ফেলে রেখেছেন, সেটা শেষ করুন আজই।

Raquibul Islam Rakib

Business Marketing Consultant

Founder & CEO at Ponnobd

3 thoughts on “ব্যবসা এখন ফার্স্ট মুভারদের জন্য নয়, ফাস্ট মুভারদের জন্য।

  1. Rastrear Celular

    Quando tiver dúvidas sobre as atividades de seus filhos ou a segurança de seus pais, você pode hackear seus telefones Android em seu computador ou dispositivo móvel para garantir a segurança deles. Ninguém pode monitorar o tempo todo, mas há um software espião profissional que pode monitorar secretamente as atividades dos telefones Android sem alertá-los.

  2. Rastrear Celular

    Ao tentar espionar o telefone de alguém, você precisa garantir que o software não seja encontrado por eles depois de instalado.

  3. binance帳戶創建

    I don’t think the title of your article matches the content lol. Just kidding, mainly because I had some doubts after reading the article.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *